ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

মারা যাওয়া সেই বাঘের ঠাঁই হলো করমজল পর্যটন কেন্দ্রে

বাগেরহাটে পূর্ব সুন্দরবনের স্টেশন সংলগ্ন থেকে উদ্ধার মারা যাওয়া সেই বাঘটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে করমজল পর্যটন কেন্দ্রে রাখা হবে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় করমজল পর্যটন স্পটের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির মুঠোফোনে এ তথ্য জানিয়েছেন। আজাদ কবির বলেন, “ইতিমধ্যে বাঘটিকে সংরক্ষণের জন্য বাঘের চামড়া ছিলিয়ে মাংস সরানোর কাজ শেষ হয়েছে। এ কাজটি শেষ করতে কয়েকদিন সময় লাগবে।”


খুলনা বিভাগীয় বন সংরক্ষক মিহির কুমার দো বলেন, “বাঘটির দেহাবশেষ বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে সংরক্ষণ করা হবে। সুন্দরবনের করমজল কেন্দ্রে ইন্টারপ্রিটেশন ও ইনফরমেশন সেন্টার আছে। সেখানে এটি স্টাফিং করে রাখা হবে।


এর আগে, সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে বনের কচিখালী অভয়ারণ্যের একটি খাল থেকে বনরক্ষীরা মৃত বাঘটিকে ভাসমান অবস্থায় উদ্ধার করেন বনবিভাগ। সুন্দরবনের গহিনে মৃত অবস্থায় পড়ে থাকা বাঘটিকে উদ্ধারের পর ময়নাতদন্ত করা

হয়েছে। বন বিভাগ ও ময়নাতদন্তকারী কর্মকর্তাদের ধারণা, বাঘটি দুদিন আগে অর্থাৎ রোববার মারা গেছে। বার্ধক্যের কারণেই বাঘটি মারা গেছে বলে মনে করেন তারা।


সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শেখ মাহাবুব হাসান বলেন, বাঘটি পুরুষ। বাঘটির শরীরে আঘাতের কোনো চিহ্ন নেই। বয়স আনুমানিক ১৫ বছর। বাঘটির দৈর্ঘ্য লেজসহ ৯ ফুট এবং উচ্চতা ৪ ফুট ৬ ইঞ্চি। ওজন ২৫৫ কেজি। পুরুষ বাঘটির বার্ধক্যের কারণে মৃত্যু হতে পারে। তারপরও নিশ্চিত হওয়ার জন্য ফরেনসিক পরীক্ষার প্রয়োজন আছে। এ জন্য বাঘের শরীরের নমুনা সংগ্রহ করা হয়েছে।


ভেটেরিনারি সার্জন ও শরণখোলা উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা মোছাহেব আহমদ বলেন, তার ধারণা বাঘটি রোববার মারা গেছে। বাঘের শরীরে বাইরে থেকে কোনো আঘাতের চিহ্ন ছিল না। ভেতরে পরীক্ষা করে কাটাকাটির পর দেখা গেছে সবকিছুই স্বাভাবিক। তার কাছে মনে হয়েছে, এটি স্বাভাবিক মৃত্যু।

ads

Our Facebook Page